27 C
Dhaka
বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, | সময় ৩:২৪ পূর্বাহ্ণ

করোনায় মৃত্যু প্রায় ১০ লাখ ৬১ হাজার

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতিমধ্যে প্রায় ১০ লাখ ৬১ হাজার মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন তিন কোটি ৬৪ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন দুই কোটি সাড়ে ৫৩ লাখের বেশি মানুষ। আজ শুক্রবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তিন কোটি ৬৪ লাখ ৪৪ হাজার ২৮৪ জন এবং মারা গেছেন ১০ লাখ ৬০ হাজার ৯২৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই কোটি ৫৩ লাখ ৭৭ হাজার ৭২২ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭৬ লাখ ৫ হাজার ৫৭৪ জন এবং মারা গেছেন দুই লাখ ১২ হাজার ৭৩৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৩০ লাখ ২১ হাজার ২৫২ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৫০ লাখ ২৮ হাজার ৪৪৪ জন, মারা গেছেন এক লাখ ৪৮ হাজার ৯৫৭ জন এবং সুস্থ হয়েছেন ৪৪ লাখ ৮৮ হাজার ৯২ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৬৮ লাখ ৩৫ হাজার ৬৫৫ জন, মারা গেছেন এক লাখ পাঁচ হাজার ৫২৬ জন এবং সুস্থ হয়েছেন ৫৮ লাখ ২৭ হাজার ৭০৪ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৮৩ হাজার ৯৬ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন আট লাখ চার হাজার ৪৮৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় লাখ ৮২ হাজার ৬০৪ জন। ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯০ হাজার ৭২৮ জন, মারা গেছেন ৪ হাজার ৭৩৯ জন এবং সুস্থ হয়েছেন ৮৫ হাজার ৬১২ জন।

প্রসঙ্গত, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত তিন লাখ ৭৪ হাজার ৫৯২ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন পাঁচ হাজার ৪৬০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই লাখ ৮৮ হাজার ৩১৬ জন।

আরও পড়ুন...

শখ করে হাতির ছবি তুলতে গিয়ে করুণ মৃত্যু

Staff correspondent

চীন চাইলে করোনাভাইরাস উহানেই নির্মূল করতে পারত : ডোনাল্ড ট্রাম্প

Staff correspondent

তামিলনাড়ু ৬ পরিবারের ইসলাম গ্রহণ করার পর আরও ৫০ পরিবার ইসলাম গ্রহণে আগ্রহ প্রকাশ

Staff correspondent
bn Bengali
X