30 C
Dhaka
সোমবার, ২৬ অক্টোবর ২০২০, | সময় ৩:০৯ অপরাহ্ণ

ভারত থেকে আনা অ্যামফিটামিন ঢাকা হয়ে যেত অস্ট্রেলিয়া

বিমানবন্দর থেকে ১২ কেজি ৩২০ গ্রাম নতুন মাদক অ্যামফিটামিন উদ্ধারের ঘটনায় এর সঙ্গে জড়িত ও বিক্রি চক্রের মূলহোতা আবুল কালাম আজাদ বান্টিকে গ্রেফতার করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর। এ ঘটনায় মোট ৭ জনকে গ্রেফতার করা হয়েছে।

জিজ্ঞাসাবাদে তারা জানায়, দীর্ঘদিন ধরে ভারতীয় চক্রের সঙ্গে যোগসাজশে ১২ কেজি ৩২০ গ্রাম অ্যামফিটামিন পাউডার পাচারের জন্য সীমান্ত এলাকা বেনাপোল দিয়ে বাংলাদেশে আমদানি করেছিল তারা। আমদানির পর বান্টি এসব অ্যামফিটামিন জুনায়েদ ইবনে সিদ্দিকী (৩৩) ও নজরুল ইসলামের কাছে বিক্রি করে। বাংলাদেশকে রুট হিসেবে ব্যবহার করে এসব অ্যামফিটামিন মালয়েশিয়া হয়ে অস্ট্রেলিয়া পাচারের জন্য তারা কিনেছিলেন।

বুধবার (১৪ অক্টোবর) রাজধানীর সেগুনবাগিচায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ আহসানুল জাব্বার।

তিনি বলেন, বিমানবন্দর রফতানি কার্গো ভিলেজ থেকে ১২ কেজি ৩২০ গ্রাম অ্যামফিটামিন পাউডার উদ্ধারের ঘটনায় বিভিন্ন সময় ৬ আসামিকে গ্রেফতার করা হয়। তাদের দেয়া তথ্যের ভিত্তিতে গত ৭ অক্টোবর রাজধানীর মিটফোর্ড এলাকার মাহমুদা ম্যানশনের কালাম ট্রেড ইন্টারন্যাশনালের সত্ত্বাধিকারী আবুল কালাম আজাদ বান্টিকে গ্রেফতার করা হয়।

মহাপরিচালক বলেন, গ্রেফতারের পর আবুল কালাম আজাদ জিজ্ঞাসাবাদে জানায়, জুনায়েদ ইবনে সিদ্দিকী (৩৩) এবং মো. নজরুল ইসলাম (৪৭) তাদের অ্যামফিটামিন পাউডার সরবরাহ করেছিলেন। তাদের সঙ্গে যোগাযোগ ও মাধ্যমপক্ষ হিসেবে দীন ইসলাম ও সাইফুল নামে ২ জন ব্যক্তি কাজ করে আসছিলেন। সে এসব মাদকদ্রব্য পার্শ্ববর্তী দেশ ভারতের কেমিক্যাল ব্যবসায়ী হাবিব মাস্টারের মাধ্যমে চোরাইপথে অবৈধভাবে সংগ্রহ করতেন। কেমিক্যাল ব্যবসায়ী হাবিব মাস্টারের সহযোগী হিসেবে রাজখান মাদকদ্রব্য সীমান্ত পার করিয়ে দেয়া এবং ড্রিমল্যান্ড, করতোয়া ইত্যাদি কুরিয়ারের মাধ্যমে ঢাকা পৌঁছানোর ব্যবস্থা করতেন।

আসামি দীন ইসলাম ও সাইফুলকে গ্রেফতারের চেষ্টা অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

গ্রেফতার জুনায়েদ ও নজরুল জানায়, তারা ভারত থেকে অ্যামফিটামিন সংগ্রহ করে তৈরি পোশাকের কার্টনের মধ্যে বিশেষ প্রক্রিয়ায় কার্বনের লেয়ার দিয়ে ক্যাভিটি তৈরি করে মাদকদ্রব্য মালয়েশিয়া হয়ে অস্ট্রেলিয়া পাচারের চেষ্টা করছিলেন।

আরও পড়ুন...

২০২১ সালের মধ্যে দেশের সব ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার ঘোষণা :প্রধানমন্ত্রী

Staff correspondent

সাজা স্থগিত, মুক্তি পাচ্ছেন খালেদা জিয়া

Staff correspondent

নড়াইলের কৃতি সন্তান সারা জীবনের চ্যালেঞ্জ: অতিরিক্ত এডি আই জি পদে পদোন্নতি পেলান

Staff correspondent
bn Bengali
X