30 C
Dhaka
শনিবার, ১৭ অক্টোবর ২০২০, | সময় ১:২৮ পূর্বাহ্ণ

করোনায় রেমডেসিভির তেমন কাজ করছে না : ডব্লিউএইচও

করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় ইউরোপের দেশগুলোসহ যুক্তরাষ্ট্র, ভারতসহ অনেকখানেই ব্যবহার করা হচ্ছে অ্যান্টি ভাইরাল ওষুধ রেমডেসিভির। বাংলাদেশেও মুমূর্ষু রোগীদের চিকিৎসায় এই ওষুধ ব্যবহারের অনুমতি দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) গবেষণায় সেই রেমডেসিভির নিয়ে উঠে এসেছে এমন তথ্য, যা করোনাযুদ্ধে হতাশা আরও বাড়িয়ে দিতে পারে। ডব্লিউএইচও বলছে, বিশ্বের ৩০টি দেশের প্রায় ১১ হাজারের বেশি মানুষের ওপর এই ওষুধ প্রয়োগ করা হয়েছিল। কিন্তু হাসপাতালে চিকিৎসাধীন করোনা রোগীদের ওপর কার্যত কোনো কাজই করছে না রেমডেসিভির। গত বৃহস্পতিবার এ গবেষণার ফল প্রকাশিত হয়েছে মেডআর্কাইভ সার্ভারে। তবে এ গবেষণার ফল এখনো কোনো জার্নাল কর্তৃক পুনর্মূল্যায়ন হয়নি। যদিও এরই মধ্যে বিষয়টি নিয়ে উদ্বেগ বেড়েছে চিকিৎসক, গবেষক ও বিশেষজ্ঞদের মধ্যে। শুরু হয়েছে বিকল্প ভাবনা।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, ডব্লিউএইচওর ক্লিনিক্যাল ট্রায়ালে উঠে এসেছে, করোনা আক্রান্তদের চিকিৎসায় রেমডেসিভিরের কার্যকারিতা তেমন নেই বা খুবই অল্প। এটি রোগীদের হাসপাতালে থাকার মেয়াদ কমাতে ব্যর্থ। একইভাবে মৃত্যু রুখতেও তেমন ভূমিকা রাখতে পারছে না এই ওষুধ।

প্রতিবেদনে জানানো হয়, করোনার চিকিৎসায় কোন ওষুধ কেমন কাজ করছে বা আদৌ কাজ করছে কিনা- তা জানতে রেমডেসিভির ছাড়াও ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন, এইচআইভির চিকিৎসায় ব্যবহৃত লোপিনাভির/রিটোনাভির এবং ইন্টারফেরনর ওষুধ প্রয়োগ করা হয়েছিল ৩০ দেশের ১১ হাজার ২৬৬ রোগীর ওপর। এরপর তাদের রাখা হয় ২৮ দিনের পর্যবেক্ষণে। পরে তাদের শারীরিক নানা মাপকাঠি পরীক্ষা করে গবেষকরা সিদ্ধান্তে পৌঁছান যে, রোগীদের শরীরে এসব ওষুধের তেমন কার্যকারিতা নেই বললেই চলে।

এদিকে ডব্লিউএইচওর রেমডেসিভিরের পরীক্ষামূলক প্রয়োগের ফল অসম্পূর্ণ বলে দাবি করেছে ওষুধটি প্রস্তুতকারক মার্কিন প্রতিষ্ঠান জিলিয়াড। তারা বলছে, রেমডেসিভির নিয়ে ডব্লিউএইচও যে তথ্য দিচ্ছে তা সঠিক নয়। রেমডেসিভিরের ফল যে ভালো, নিয়ন্ত্রিত পরীক্ষায় তার ফল মিলেছে। এমনকি বিভিন্ন বিজ্ঞান পত্রিকায় তা নিয়ে প্রতিবেদনও এসেছে। এখন ডব্লিউএইচওর পরীক্ষায় যে তথ্য উঠে এসেছে তা নিয়ে এখনো পর্যালোচনা হয়নি। এ নিয়ে গঠনমূলক বিজ্ঞানভিত্তিক আলোচনা প্রয়োজন।

আরও পড়ুন...

পাঁচ বছর বয়সেই গ্রাজুয়েট শেষ ওয়ার্নারের মেয়ে ইভির

Staff correspondent

চীনে করোনার নতুন ‘ক্লাস্টার জোন’, আংশিক লকডাউন বেইজিং

Staff correspondent

কাশ্মীরে মুসলিম গণহত্যার ১০টি আলামত প্রকাশ করেছে

Staff correspondent
bn Bengali
X