30 C
Dhaka
মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, | সময় ২:৫০ অপরাহ্ণ

বিশ্ব করোনায় আক্রান্তের সংখ্যা ৪ কোটি ছুঁইছুঁই

বিশ্ব করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা ৪ কোটি ছুঁইছুঁই। ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, রবিবার সকাল সাড়ে ৯টা পর্যন্ত সারাবিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৯৯ লাখ ৫৬ হাজার ৮৯৮ জন। 

একই সময়ে করোনায় মারা গেছেন ১১ লাখ ১৪ হাজার ৬২৭ জন।  আর করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ২ কোটি ৯৮ লাখ ৮৫ হাজার ২১৭ জন।      বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে শনাক্ত রোগীর সংখ্যা ৮১ লাখ ২ হাজার ১৩৩ জন। দেশটিতে মারা গেছেন ২ লাখ ১৯ হাজার ১৫৭ জন।

ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ভারতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৭৪ লাখ ৩২ হাজার ৬৮০ জন। দেশটিতে ১ লাখ ১২ হাজার ৯৯৮ জন  মারা গেছেন।

তৃতীয় অবস্থানে থাকা ব্রাজিলে করোনা শনাক্ত রোগীর সংখ্যা ৫২ লাখ ২৪ হাজার ৩৬২ জন। মারা গেছেন ১ লাখ ৫৩ হাজার ৬৭৫ জন।

সংক্রমণের তালিকায় চতুর্থ রাশিয়া, আর্জেন্টিনা পঞ্চম, কলম্বিয়া ষষ্ঠ, স্পেন সপ্তম, ফ্রান্স অষ্টম, পেরু নবম ও মেক্সিকো দশম। করোনা সংক্রমণের দিক থেকে বাংলাদেশের অবস্থান ১৭তম। 

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। ৯ জানুয়ারি চীনে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যু হয়। যদিও এর ঘোষণা দেওয়া হয় ১১ জানুয়ারি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাস থেকে সৃষ্ট রোগের নামকরণ করে ‘কোভিড-১৯ ’ করে ১১ ফেব্রুয়ারি।

আর ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বাংলাদেশে করোনা রোগী প্রথম শনাক্ত হয় ৮ মার্চ।

আরও পড়ুন...

করোনা সংক্রমণ আরও ২ বছর অব্যাহত থাকবে : মার্কিন গবেষণা

Staff correspondent

পাকিস্তানের রাজনীতিতে ঝড় তোলা কে এই মার্কিন সুন্দরী ?

Staff correspondent

কাশ্মীরে পাক সেনাদের গুলিতে দুজন ভারতীয় জওয়ান নিহত

Staff correspondent
bn Bengali
X