23 C
Dhaka
শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, | সময় ২:১১ পূর্বাহ্ণ

রাজস্ব ফাঁকি রোধে বেনাপোল কাস্টমস হাউসে ব্যাপক সংস্কার : ৩৫ টি পণ্য চালানে ২কোটি ২৫ লাখ টাকার জরিমানা আদায় : ১৭১ কোটি টাকার বেশী রাজস্ব আদায়

জসীম উদ্দীন,বেনাপোল প্রতিনিধি :

রাজস্ব ফাকি রোধে বেনাপোল কাস্টমস হাউসে ব্যপক সংস্কার ও নতুন নতুন আইন প্রনোয়ন করায় ৩৫ টি পণ্য চালানে ১ কোটি টাকার রাজস্ব ফাকি ধরা পড়েছে। রাজস্ব ফাকির অভিযোগে ২কোটি ২৫ লাখ টাকার জরিমানা আদায় করেছে কাস্টমস কর্তৃপক্ষ। ফলে গত অর্থ বছরের সেপ্টেম্বর মাসের তুলনায় চলতি অর্থ বছরের সেপ্টম্বরে ১৭১ কোটি টাকার রাজস্ব বেশী আদায় হয়েছে।
বেনাপোল বন্দর দিয়ে বাংলাদেশ-ভারতের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্যে গতিশীলতা, দ্রুত পণ্য খালাশ ও রাজস্ব ফাঁকি রোধে কঠোর অবস্থান নিয়েছে বেনাপোল কাস্টমস কর্তৃপক্ষ।
বেনাপেল বন্দর ব্যবহারকারী সিএন্ডএফ এজেন্টস,ও কাস্টমস কর্মকর্তাদের সাথে একাধিক বৈঠেেক কঠোর অবস্থানের কথা জানান বেনাপোল কাস্টমস হাউসের নবাগত কমিশনার আজিজুর রহমান।
কাস্টমস সুত্র জানায়, রাজস্ব ফাঁকির সাথে জড়িত আমদানিকারক ও সিএন্ডএফ এজেন্টদের কালো তালিকাভুক্ত করে তাদের পণ্য চালান শতভাগ কায়িক পরীক্ষা করা হচ্ছে। আর যাদের বিরুদ্ধে রাজস্ব ফাঁকির কোনো অভিযোগ নেই তাদের পণ্যচালান ‘ডি’ মার্কের মাধ্যমে কোনো পরীক্ষা ছাড়াই খালাশ দেয়া হবে। কেমিকেল জাতীয় পণ্যচালান কেমিকেল ল্যাবে পরীক্ষা করার পর ফলাফলের ভিওিতে শুল্কায়ন করে খালাশ দেয়া শুরু হয়েছে।
বন্দরে ওয়েইং স্কেলের ওজনের ভিওিতে পণ্যের শুল্কায়নের বিষয়ে বলা হয়, বন্দরে স্কেলগুলোতে এক একটির ওজন এক এক রকম হওয়ায় জটিলতা দেখা দিচ্ছে। এটি অবশ্যই বিবেচনায় নেয়া হবে, এটিকে পুঁজি করে কেউ স্বার্থ হাসিলের চেষ্টা করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।
ব্যবসায়ীদের সাথে বৈঠকে কমিশনার আজিজুর রহমান জানান, জাতীয় রাজস্ব বোড’র নির্দেশে বেনাপেল বন্দর দিয়ে সাইড ডোর রেল কার্গো কন্টেইনার কার্গো চালু হয়েছে। সেই সাথে রেল টার্মিনাল ইয়ার্ড তৈরির ও নির্দেশনা দেয়া হয়েছে।
যদিও বেনাপোল বন্দর দিয়ে বছরে ৩০ হাজার কোটি টাকার বাণিজ্য সম্পন্ন হয়ে থাকে ভারতের সাথে। জাতীয় রাজস্ব বোর্ড চলতি অর্থ বছরে বেনাপোল কাস্টমস হাউসের জন্য ৫ হাজার ৬’শ কোটি টাকার রাজস্ব লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।
ব্যবসায়ীদের পক্ষ থেকে বেনাপোল-যশোর হাইওয়ে ৬ লেন ও বেনাপোল চেকপোস্ট থেকে বেনাপোল বাজার পর্যšত এলিভেটেড ট্রেন চালু, আইসিডি চালুসহ বাইপাস সড়ক ৪ লেন করার জোর দাবি করা হয়।
কাস্টমস সুত্র জানায়, চলতি ২০২০-২১ অর্থ বছরে জুলাই -অক্টেবার পর্যন্ত ৯৯৮ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে। যা ১৭১ কোটি টাকার বেশী রাজস্ব আদায় হয়েছে। শতকরা হারে ২০.৬৭ % বেশী। একই সময়ে গত ২০১৯-২০ অর্থ বছরে জুলাই থেকে অক্টবর পর্যন্ত ৮২৭ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছিল বেনাপোল কাস্টমস হাউসে।

বেনাপোল সিএন্ড এফ ্ েেজন্টস এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, নতুন কমিশনার আজিজুর রহমান বেনাপোলে জয়েন্ট করার পর থেকে রাজস্ব ফাকি রোধে ব্যাপক কড়াকড়ি আরোপ করায় রাজস্ব আদায় বেড়েছে। কিন্ত বেনাপোলের ন্যায় অণ্যন্য বন্দরেও কড়াকড়ি করতে হবে। তা না হলে ব্যবসায়ীরা এ বন্দর থেকে মুখ ঘুড়িয়ে নেবে।

কাস্টমস কমিশনার আজিজুর রহমান জানান, বেনাপোল বন্দরে রাজস্ব ফাকি রোধে জিরো টলারেন্স নীতি অনুসরন করা হচ্ছে। ইতিমধ্যে বেশ কয়েকটি অনিয়ম ধার পড়েছে। তাদেরকে রাজস্ব পরিশোধ করে ২’শ পারসেন্ট জরিমানা াাদায় করা হয়েছে।

আরও পড়ুন...

কুমিল্লা বরুড়ায় ওসি সত্যজিৎ বড়ুয়ার বিদায় ও নবাগত ওসি ইকবাল বাহারকে বরণ

Al Mamun Sun

লোহাগাড়ায় ‘এক টাকার আনন্দ’র উদ্যোগে হতদরিদ্র, অসহায় ও দিনমজুরদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ

Staff correspondent

কালিগঞ্জে সংবাদ কর্মীর উপর সন্ত্রাসী হামলা

Staff correspondent
bn Bengali
X