29 C
Dhaka
সোমবার, ৩০ নভেম্বর ২০২০, | সময় ৩:০৩ অপরাহ্ণ

শারদীয় দুর্গোৎসব শুরু কাল

আজ দেবীর বোধন, বৃহস্পতিবার থেকে শারদীয় দুর্গোৎসব শুরু হচ্ছে। 

আজ দুর্গতিনাশিনী দশভুজা দেবীর বোধন। বৃহস্পতিবার থেকে সারা দেশে শুরু হচ্ছে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। ঢাকের বোল, কাঁসর ঘণ্টা, শাঁখের ধ্বনিতে মুখর হয়ে উঠবে সারা দেশের পূজামণ্ডপগুলো। 

করোনাভাইরাসের সংক্রমণ রোধে শারদীয় দুর্গাপূজার এবারের আয়োজন সীমাবদ্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ। রাত ৯টার মধ্যে মন্দির বন্ধের নির্দেশনাও দেয়া হয়েছে। 

গত ১৭ সেপ্টেম্বর মহালয়ার মধ্য দিয়েই শুরু হয়েছে দেবীপক্ষের। শারদীয় দুর্গাপূজায় সাধারণত মহালয়া ও ষষ্ঠীর মধ্যে এক সপ্তাহের ব্যবধান থাকলেও আশ্বিন মাস মল (মলিন) মাস হওয়ার কারণে এবার প্রায় ৩৫ দিন পর শুরু হচ্ছে ষষ্ঠী পূজা।

বৃহস্পতিবার মহাষষ্ঠী পূজা দিয়ে শুরু হবে পাঁচ দিনের শারদীয় দুর্গোৎসব। ইতিমধ্যে কুমোরপাড়া থেকে প্রতিমা এনে স্থাপন করা হয়েছে মন্দিরে মন্দিরে। এবার দেবীদুর্গা আসবে দোলায় চড়ে, আর যাবে গজে বা হাতিতে।

পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি জানান, আতশবাজি, আলোকসজ্জা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ভক্তিমূলক গান হবে না। জনসমাগম বন্ধ করতে এমনকি মন্দিরে মন্দিরে পূজার প্রসাদ খিচুড়ি বিতরণ হবে না। সন্ধ্যার মধ্যে ভক্তদের মন্দিরে না আসতে নিরুৎসাহিত করা হবে। 

সারা দেশে এবার মোট ৩০ হাজার ২৩১টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে।  

আরও পড়ুন...

Christmas Day today

Staff correspondent

বঙ্গবন্ধু এভিনিউতে ভয়াবহ গ্রেনেড হামলার ১৫তম বার্ষিকী আজ

Staff correspondent

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান করোনায় আক্রান্ত

Al Mamun Sun
bn Bengali
X