25 C
Dhaka
শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, | সময় ৮:৩৯ অপরাহ্ণ

৫৮ বছর পর সর্বনিম্ন তাপমাত্রা দিল্লিতে, ভারতে তীব্র শীতের শঙ্কা!

চলতি শীতের মৌসুমে অক্টোবর মাসে দিল্লিতে যে গড় তাপমাত্রা ছিল, তা গত ৫৮ বছরের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড। এ বছর ভারতের রাজধানী দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রার গড় ছিল ১৭.২ ডিগ্রী সেলসিয়াস৷ সেই সঙ্গে দেশটিতে চলতি মৌসুমে তীব্র শীতের আশঙ্কা জানিয়েছে ভারতীয় আবহাওয়াবিদরা। খবর এনডিটিভির।

এ বছর অক্টোবর মাসে প্রথম দিল্লির তাপমাত্রা এতটা নীচে নেমেছে। ১৯৬২ সালের অক্টোবর মাসে রাজধানীর গড় সর্বনিম্ন তাপমাত্রা হয়েছিল ১৬.৯ ডিগ্রি সেলসিয়াস৷ যদিও ১৯৬২ সালের রেকর্ড তাপমাত্রার কিছুটা উপরেই রয়েছে চলতি অক্টোবরের তাপমাত্রা।

খবরে বলা হয়েছে, সাধারণত অক্টোবর মাসে দিল্লির গড় সর্বনিম্ন তাপমাত্রা থাকে ১৯.১ ডিগ্রি সেলসিয়াস৷ আর সেখানে গত বৃহস্পতিবার দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৫ ডিগ্রি সেলসিয়াস৷ যা গত ২৬ বছরে সর্বনিম্ন৷

প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৯৪ সালের ৩১ অক্টোবর দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা নেমেছিল ১২.৩ ডিগ্রি সেলসিয়াস৷ বছরের এই সময় দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা ১৫ থেকে ১৬ ডিগ্রির মধ্যেই উঠা নামা করে।

ভারতের চলতি বছর শীতের তীব্রতা বাড়ে যাওয়ার শঙ্কা জানিয়ে দেশটির আবহাওয়া বিভাগ বলছে, এই মুহূর্তে দিল্লির আকাশ একেবারেই পরিষ্কার৷ মেঘ না থাকায় এই মুহূর্তে তাপমাত্রা বাড়ছে না। সেই সঙ্গে বাতাসের বেগ না থাকায় কুয়াশাও বেড়ে যাচ্ছে।

ভারতীয় আবহাওয়া বিভাগের দেওয়া তথ্য মতে, ১৯৩৭ সালের ৩১ অক্টোবর দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ৯.৪ ডিগ্রি সেলসিয়াসে নেমেছিল। যা ছিল সর্বকালের মধ্যে রেকর্ড৷

আরও পড়ুন...

বাবরি মসজিদ রায়ের বিরুদ্ধে হাইকোর্টে যাবে মুসলিম ল’ বোর্ড

Al Mamun Sun

ভারত-বাংলাদেশ সীমান্তে পদ্মার বুকে বিজিবি-র গুলি, মৃত্যু বিএসএফ জওয়ানের, জখম ১

Staff correspondent

করোনার ২০টি ভ্যাকসিন তৈরি হচ্ছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Staff correspondent
bn Bengali
X