24 C
Dhaka
শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, | সময় ১:৪৮ অপরাহ্ণ

আইনি লড়াই সবে শুরু: ট্রাম্প শিবির

মার্কিন নির্বাচনের ফল চ্যালেঞ্জ করে পূর্ব ঘোষণা অনুযায়ী আইনি লড়াই শুরু করেছে রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের প্রচার শিবির। ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের জয়ের দাবি প্রত্যাখ্যান করে এর বিরুদ্ধে আইনি লড়াই কেবল শুরু হয়েছে বলে মন্তব্য করেছেন ট্রাম্প ঘনিষ্ঠরা।

ট্রাম্পের ঘনিষ্ঠ ও হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কেইলি ম্যাকএনানি সোমবার এক সংবাদ সম্মেলনে বলেন, নির্বাচন এখনও শেষ হয়ে যায়নি। শেষ এখনও অনেক দূরে।  খবর বিবিসির।

সংবাদ সম্মেলনে ট্রাম্পের এই মুখপাত্র নির্বাচনে কারচুপির একগাদা অভিযোগ আনলেও জালিয়াতির তেমন কোনো প্রমাণ হাজির করতে পারেননি, যা ফল বদলে দিতে পারে।  

২৯০ ইলেকটোরাল কলেজ ভোট পেয়ে বাইডেনই যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হতে যাচ্ছেন। পপুলার ভোটেও তিনি এগিয়ে। তবে প্রতিদ্বন্দ্বী ট্রাম্প এখনও হার স্বীকার করে নেননি। তিনি আইনি পথে হাটার ঘোষণা দিয়েছেন। তবে তার স্ত্রী মেলানিয়া, জামাতা কুশনার তাকে পরাজয় মেনে নেয়ার পরামর্শ দিয়েছে। ট্রাম্পের দুই ছেলে আইনি লড়াইয়ের পক্ষে।

জো বাইডেন ক্ষমতা গ্রহণের প্রস্তুতি শুরু করলেও সোমবার ট্রাম্প ফের নির্বাচনের ফল মেনে নিতে আপত্তি জানান।

অকাট্য কোনো প্রমাণ ছাড়াই তিনি টুইটারে দেয়া পোস্টে বলেন, ৩ নভেম্বরের ভোটে ‘অভাবনীয় ও অবৈধ কর্মকাণ্ড’ হয়েছে।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন কেন্দ্রীয় সংস্থার দায়িত্বে থাকা জেনারেল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশনও বাইডেনের উপদেষ্টাদের কাছে ক্ষমতা হস্তান্তরের আনুষ্ঠানিকতা শুরুর প্রক্রিয়া বন্ধ রেখেছে।

নির্বাচনে কে বিজয়ী হয়েছে তা ‘নিশ্চিত করে বলা না যাওয়ায়’ আনুষ্ঠানিকতা শুরু করা যাচ্ছে না, বলেছেন তারা।

ট্রাম্প প্রশাসন ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ায় বাধা সৃষ্টি করলে বাইডেন প্রশাসনও আইনি লড়াইয়ের কথা বিবেচনা করছে বলে জানিয়েছে সিবিএস নিউজ।

সোমবারের সংবাদ সম্মেলনে ম্যাক এনানি পেনসিলভানিয়ার ফিলাডেলফিয়াতে রিপাবলিকান নির্বাচনী পর্যবেক্ষকদের কেন্দ্রে পর্যাপ্ত প্রবেশাধিকার দেয়া হয়নি বলে অভিযোগ করেছেন। রাজ্যটির নির্বাচনী কর্মকর্তারা বিপুলসংখ্যক ডেমোক্র্যাটকে তাদের ভুলভাল ব্যালট ঠিক করে নেয়ার সুযোগ করে দিয়েছিল বলেও দাবি করেন তিনি।

ফিলাডেলফিয়া এনকোয়ারার জানিয়েছে, রিপাবলিকান ও ডেমোক্র্যাট উভয় দলের নির্বাচনী পর্যবেক্ষকদেরই ভোট গণনার টেবিলের ১৩ থেকে ১০০ ফুট দূরে রাখা হয়েছিল। করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে এই দূরত্ব জরুরি ছিল বলে জানিয়েছেন স্থানীয় নির্বাচনী কর্মকর্তারা।

পেনসিলভেইনিয়ার কিছু কিছু এলাকা ভোটারদেরকে ভুলভাল ব্যালট ঠিক করার সুযোগ দিলেও অনেক এলাকায় এ সুযোগ ছিল না বলেও জানিয়েছে এনকোয়ারার।

এদিকে রিপাবলিকান পার্টির জ্যেষ্ঠ নেতাদের অনেকেই ট্রাম্পকে হার মেনে নিতে চাপ দিতে অস্বীকৃতি জানিয়েছেন।

সোমবার ডেমোক্র্যাট নেতা মিচ ম্যাককনেল নির্বাচন নিয়ে ডেমোক্র্যাটদের একহাত নিয়েছেন।

মার্কিন গণমাধ্যমের খবর অনুযায়ী, জো বাইডেন বেশ ব্যবধানে জয়লাভ করেছেন। ইতিমধ্যে অনেক দেশ তাকে অভিনন্দন জানিয়েছে। এমনকি ডেমোক্র্যাট জর্জ বুশও তাকে নতুন প্রেসিডেন্ট হিসেবে মেনে নিয়েছেন।

রাশিয়ার মতো কয়েকটি দেশ বলছে, আনুষ্ঠানিক ঘোষণার আগে তারা বাইডেনকে অভিনন্দন জানাবেন না।

আরও পড়ুন...

ভারতে করোনা আক্রান্ত ৭০ লাখ ছাড়াল

Al Mamun Sun

বিশ্বে করোনায় মৃত্যু ৯ লাখ ছাড়াল

Al Mamun Sun

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যুর নতুন রেকর্ড

Staff correspondent
bn Bengali
X