24 C
Dhaka
রবিবার, ২৯ নভেম্বর ২০২০, | সময় ১:৩৮ পূর্বাহ্ণ

বাহরাইনের প্রধানমন্ত্রীর মৃত্যুতে শেখ হাসিনার শোক

বাহরাইনের প্রধানমন্ত্রী প্রিন্স খলিফা বিন সালমান আল খলিফার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১১ নভেম্বর) বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এই তথ্য জানানো হয়।

৮৪ বছর বয়সী খলিফা বুধবার ভোরে যুক্তরাষ্ট্রের মায়ো ক্লিনিক হাসপাতালে মারা যান বলে বাহরাইন নিউস এজেন্সি জানিয়েছে।

১৯৭১ সালে বাহরাইন স্বাধীন হওয়ার পর থেকেই তিনি রাজতন্ত্রশাসিত দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছেন। বিশ্বে সবচেয়ে লম্বা সময় প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা ব্যক্তিদের অন্যতম ছিলেন তিনি।

২০১১ সালে আরব বসন্তের সময় প্রধানমন্ত্রী খলিফা বিন সালমানের দক্ষতায় বাহরাইনের সরকার ব্যবস্থায় বিক্ষোভের তেমন কোনো আঁচ লাগেনি। যদিও ওই সময় দুর্নীতির ‍অভিযোগ তুলে বিক্ষোভকারীরা খলিফা বিন সালমানের পদত্যাগ দাবি করেছিল। শাসনযন্ত্রের পরিবর্তনের দাবিতে আরব দেশগুলোতে চলা ওই বিক্ষোভের কড়া সমালোচনা করেছিলেন বাহরাইন প্রধানমন্ত্রী।

১৭৮৩ সাল থেকে আল খলিফা পরিবার বাহরাইন শাসন করে আসছে।

এ বছরের শুরুতে চিকিৎসার জন্য জার্মানি গিয়েছিলেন খলিফা বিন সালমান। যদিও তিনি কি ধরনের অসুস্থতায় ভুগছিলেন সেটা জানানো হয়নি। মার্চে তিনি দেশে ফিরে আসেন। পরে গত অগাস্টে তিনি আবারও বিদেশে যান। তখন রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে তার ওই সফরকে ‘ব্যক্তিগত বিদেশ ভ্রমণ’ বলা হয়েছিল।

সৌদি আরব ও যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র বাহরাইন ইসরায়েলের সঙ্গে আরব বিশ্বের সম্পর্ক স্বাভাবিক করতে হওয়া ‘শান্তি চুক্তিতে’ যোগ দিয়েছে। যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর পঞ্চম নৌবহরের ঘাঁটি (‘ফিফথ ফ্লিট’) বাহরাইনে।

আরও পড়ুন...

ঈদের আগের দিন ৪ ট্রেনের ছুটি বাতিল

Staff correspondent

গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৮ জনের মৃত্যু, শনাক্ত ৯০ হাজার ছাড়াল

Staff correspondent

স্বাস্থ্যখাতে এরকম ঝড় উঠবে তা কল্পনার অতীত ছিল: প্রধানমন্ত্রী

Staff correspondent
bn Bengali
X