29 C
Dhaka
সোমবার, ২ আগস্ট ২০২১, | সময় ৮:৫৭ অপরাহ্ণ

স্পেন প্রবাসীদের পাসপোর্ট নিয়ে অভিযোগের অবসান

পাসপোর্ট নিয়ে স্পেন প্রবাসীদের সকল অভিযোগের অবসান হয়েছে। বছরখানেক আটকে থাকা পাসপোর্ট হাতে পেয়ে উচ্ছ্বসিত বাংলাদেশিরা। ১১ নভেম্বর দেশ থেকে স্পেনের মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসে পৌঁছেছে পাসপোর্টগুলো।

জানা গেছে, পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমিনের সরাসরি হস্তক্ষেপ, পাসপোর্ট অধিদপ্তরের নতুন ডিজি মেজর জেনারেল আইয়ূব আলীর সার্বিক তদারকি, বাংলাদেশ দূতাবাস মাদ্রিদ স্পেনের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকারের নিরলস প্রচেষ্টায় পাসপোর্টগুলো প্রবাসীদের কাছে পাঠানোর প্রস্তুতি নেয় বাংলাদেশ দূতাবাস।

এদিকে অপেক্ষারত বাংলাদেশিরা পাসপোর্ট অফিসের কিছু অসাধু কর্মকর্তার সঙ্গে অর্থনৈতিক লেনদেনের মাধ্যমে তাদের পাসপোর্ট ছাড়িয়ে আনছে বলে অভিযোগ করেছে অনেকে।

প্রবাসীরা জানান, বাংলাদেশি পাসপোর্ট না পাওয়ায় অনেকের স্প্যানিশ রেসিডেন্ট কার্ড রিনিউ করতে পারছে না। এতে করে অনেকের অবৈধ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। অবৈধ হলে বাংলাদেশে বৈধভাবে রেমিট্যান্স পাঠানোর সুযোগ নেই।

ভুক্তভোগীরা গত বছর প্রবাসীকল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, বর্তমান পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের কাছে সরাসরি বিষয়টি সমাধানের অনুরোধ করলে তারা সমাধানের আশ্বাস দেন।

কিন্তু বছর পেরিয়ে গেলেও সমাধান হয়নি বাংলাদেশ দূতাবাস কর্তৃক সুপারিশকৃত আটকেথাকা পাসপোর্টগুলোর। এতে ভুক্তভোগীরা ছিলেন চরম হতাশা এবং ভবিষ্যত অনিশ্চয়তায়।

‘পাসপোর্ট জটিলতায় ভুগছে স্পেন প্রবাসী বাংলাদেশিরা’ শিরোনামে প্রকাশিত সংবাদটি পররাষ্ট্রমন্ত্রীর নজরে আসে এবং বর্ণিত বিষয়ে জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেন।

উল্লেখ্য, বাংলাদেশ দূতাবাস স্পেনের রাষ্ট্রদূত বর্ণিত বিষয়ে পাসপোর্ট অধিদপ্তর বরাবর একাধিকপত্র প্রেরণ করলেও এ বিষয়ে কোনো অগ্রগতি অদ্যাবধি পরিলক্ষিত হয়নি মর্মে পররাষ্ট্রমন্ত্রীকে রাষ্ট্রদূত জানানো হয়।

এমতাবস্থায় বর্ণিত বিষয়ে প্রকাশিত সংবাদটি পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে মহাপরিচালক বহির্গমন ও পাসপোর্ট অধিদপ্তরকে প্রেরণ করেন পররাষ্ট্রমন্ত্রীর একান্ত সচিব ড. দেওয়ান মো. শাহরিয়ার ফিরোজ। পত্রটি ১৪ অক্টোবর পাঠানো হয়।

এতে করে প্রবাসীদের দীর্ঘদিনের সমস্যা সমাধান হচ্ছে খবর শুনে প্রবাসীরা আনন্দে পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান।

আরও পড়ুন...

বাংলাদেশি পিঠা উৎসব বেলজিয়ামে

Staff correspondent

কানাডায় শহীদ মিনারের ভিত্তি-প্রস্তর স্থাপন

Al Mamun Sun

মৌলভীবাজারের কন্যা ব্রিটিশ লেবার পার্টির হয়ে কাউন্সিলর পদে লড়বেন পুষ্পিতা

Al Mamun Sun
bn Bengali
X