28 C
Dhaka
বুধবার, ২৫ নভেম্বর ২০২০, | সময় ৫:১৫ অপরাহ্ণ

করোনায় একদিনে ১০ হাজারের বেশি মৃত্যু দেখল বিশ্ব

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে পুরো বিশ্বে একদিনে ১০ হাজারের বেশি মৃত্যু দেখলো বিশ্ব। আক্রান্ত হয়েছেন আরও সাড়ে ৫ লাখ মানুষ। ওয়ার্ল্ডোমিটারের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে ১০ হাজার ৫০২ জনের মৃত্যু হয়েছে। করোনার দ্বিতীয় ঢেউয়ের সময়কালে একসঙ্গে এত মৃত্যু নতুন রেকর্ড সৃষ্টি করেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছে ৫ কোটি ৬০ লাখেরও বেশি মানুষ। মারা গেছে ১৩ লাখ ৪৩ হাজার ৭০৯ জন।

করোনা মহামারির দ্বিতীয় ঢেউয়ে মৃত্যু-সংক্রমণ দুই ক্ষেত্রেই ভয়াবহতম সময় পার করছে বিশ্ব। সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। গতকাল মঙ্গলবার দেশটিতে ১ হাজার ৫০০’র বেশি মৃত্যু হয়েছে। দেশটিতে মোট প্রাণহানি ২ লাখ ৫৪ হাজারের বেশি। দেড় লাখের বেশি নতুন সংক্রমণে মোট আক্রান্ত ১ কোটি ১৭ লাখের মতো মানুষ।

দিনের দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু হয়েছে ইতালিতে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে প্রাণ গেছে ৭৫০ জনের। মোট মৃত্যু সাড়ে ৪৬ হাজার; আক্রান্ত সাড়ে ১২ লাখ।

ব্রাজিল, ফ্রান্স ও যুক্তরাজ্যে মারা গেছেন ৬০০ জনের বেশি। ইরান, ভারত, রাশিয়া ও স্পেনে মৃত্যু হয়েছে ৫০০ জনের বেশি। ৪০০ মৃত্যু হয়েছে আর্জেন্টিনা, জার্মানি এবং পোল্যান্ডে।

এদিকে, বাংলাদেশে গতকাল আরও ৩৯ জনের মৃত্যু হয়েছে, যা গত ৫৮ দিনের মধ্যে সর্বোচ্চ। সবশেষ গত ২১ সেপ্টেম্বর এর চেয়ে বেশি মৃত্যুর খবর দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর; সেদিন ৪০ জনের মৃত্যু হয়েছিল।

এ ছাড়া গত একদিনে আরও ২ হাজার ২১২ জন নতুন রোগী শনাক্ত হয়েছে, যা গত ৭৬ দিনের মধ্যে সবচেয়ে বেশি। এর চেয়ে বেশি রোগী শনাক্তের খবর সর্বশেষ এসেছিল গত ২ সেপ্টেম্বর; সেদিন ২ হাজার ৫৮২ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ার খবর জানানো হয়েছিল।

দেশে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ৪ লাখ ৩৬ হাজার ৬৮৪ জন হয়েছে। আর গত একদিনে ২১ জনের মৃত্যুতে দেশে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৬ হাজার ২৫৪ জন।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্বে শনাক্তের দিক থেকে ২৪তম স্থানে আছে বাংলাদেশ, আর মৃতের সংখ্যায় রয়েছে ৩২তম অবস্থানে।

আরও পড়ুন...

হিমায়িত খাবারে মিলেছে করোনার সংক্রমণ

Al Mamun Sun

সৌদি আরবে হজের মৌসুমে মার্কিন র‍্যাপ তারকা নিকি মিনাজের কনসার্ট ব্যাপক প্রতিক্রিয়া

Staff correspondent

নিষিদ্ধ হচ্ছে ২৬২ পাকিস্তানি পাইলট

Staff correspondent
bn Bengali
X