24 C
Dhaka
মঙ্গলবার, ১ ডিসেম্বর ২০২০, | সময় ১১:৫৭ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রেই করোনা রোগী ১ কোটি ২০ লাখ ছাড়াল

কোভিড-১৯ মহামারীতে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র। দেশটিতে রোজ হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন। মৃত্যুর ‍মিছিলও দীর্ঘ হচ্ছে। এরই মধ্যে দেশটিতে করোনা রোগী ১ কোটি ২০ লাখ ছাড়িয়ে গেছে। 

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যমতে, করোনায় বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে আক্রান্ত হয়েছেন ১ কোটি ২০ লাখ ৮৫ হাজার ৩৮৯ জন। মারা গেছেন ২ লাখ ৫৫ হাজার ৮২৩ জন।

আর কোভিড ১৯-এ মৃত্যু ও আক্রান্তের পরিসংখ্যান রাখা আন্তর্জাতিক ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারসের তথ্যমতে, রোববার বেলা দেড়টা পর্যন্ত করোনায় যুক্তরাষ্ট্রে ১ কোটি ২৪ লাখ ৫০ হাজার ৬৬৬ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ২ লাখ ৬১ হাজার ৭৯০ জনের।  আর আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৭৪ লাখ ৩ হাজার ৮৪৭ জন।

ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়। ভারতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৯০ লাখ ছাড়িয়ে গেছে।  মারা গেছেন ১ লাখ ৩২ হাজারের বেশি। 

আক্রান্তে ব্রাজিল আছে তৃতীয় অবস্থানে। ব্রাজিলে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৬০ লাখ ২৫ হাজারের বেশি। দেশটিতে করোনায় মারা গেছেন প্রায় ১ লাখ ৭০ হাজার।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। চীনে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যু হয় চলতি বছরের ৯ জানুয়ারি। তবে তার ঘোষণা আসে ১১ জানুয়ারি।

করোনার প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গত ১১ ফেব্রুয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাস থেকে সৃষ্ট রোগের নামকরণ করে ‘কোভিড-১৯’।

গত ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বর্তমানে এ মহামারী বিশ্বের ২১৩ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। 

আরও পড়ুন...

যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় নতুন করে ৬০ হাজার আক্রান্ত

Staff correspondent

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প আকস্মিক ভাবে ডেনমার্কে তাঁর নির্ধারিত সফর বাতিল : প্রধানমন্ত্রীর দুঃখ প্রকাশ

Staff correspondent

অপরাধেরমাত্রা বেড়েই চলছে কক্সবাজার-উখিয়া-টেকনাফে অবস্থিত রোহিঙ্গা শিবির গুলোতে

Staff correspondent
bn Bengali
X