16 C
Dhaka
রবিবার, ২৪ জানুয়ারি ২০২১, | সময় ৭:৪৬ পূর্বাহ্ণ

সাংবাদিক শফিকুল ইসলাম কাজলকে জামিন দিয়েছেন হাইকোর্ট

রাজধানীর কামরাঙ্গীরচর ও হাজারীবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় ফটোসাংবাদিক শফিকুল ইসলাম কাজলকে জামিন দিয়েছেন হাইকোর্ট। আজ বৃহস্পতিবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচার মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এর ফলে সব মামলায় জামিন হওয়ায় তার মুক্তিতে আপাতত আইনগত আর কোনো বাধা নেই। কাজলের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া নিজের ফেসবুক পেজে জামিনের বিষয়টি জানিয়েছেন।

এর আগে গত ২৪ নভেম্বর রাজধানী শেরেবাংলা নগর থানায় করা ডিজিটাল নিরাপত্তা আইনের অপর মামলায় সাংবাদিক শফিকুল ইসলাম কাজল হাইকোর্ট থেকে জামিন পেয়েছিলেন। ওই মামলার তার জামিন প্রশ্নে রুলের শুনানি শেষে সেদিন হাইকোর্ট রুল যথাযথ ঘোষণা করে জামিন দিয়েছিলেন সাংবাদিক কাজলকে।

পাশাপাশি এর আগে রাজধানীর কামরাঙ্গীরচর ও হাজারীবাগ থানার অপর দুই মামলায় জামিন প্রশ্নের রুল শুনানির জন্য ১৫ ডিসেম্বর দিন রেখেছিলেন হাইকোর্ট। এরই ধারাবাহিকতায় দুই মামলায় জামিন মঞ্জুর করে রায় দেন হাইকোর্ট।

শফিকুল ইসলাম কাজলের পক্ষে শুনানি করেন আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারওয়ার হোসেন।

আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া বলেন, এই দুই মামলায় জামিন পাওয়ায় শফিকুল ইসলাম কাজলের মুক্তিতে আইনগত কোনো বাধা নেই।

গত ১১ মার্চ ঢাকার চকবাজারের বাসা থেকে বের হয়ে ‘নিখোঁজ’ হয়েছিলেন শফিকুল ইসলাম কাজল। ‘নিখোঁজের’ ৫৩ দিন পর গভীর রাতে যশোরের বেনাপোলের সীমান্তের একটি মাঠ থেকে কাজলকে উদ্ধার করা হয়।

এর আগে কাজলসহ ৩২ জনের বিরুদ্ধে ১০ মার্চ শেরেবাংলা নগর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন সাংসদ সাইফুজ্জামান শিখর। একই আইনে কামরাঙ্গীরচর ও হাজারীবাগ থানায় যুব মহিলা লীগের দুই নেত্রী আরও দুটি মামলা করেন। পৃথক মামলায় গত ৩ মে থেকে কারাগারের আছেন সাংবাদিক কাজল।

পরে তিন মামলায় জামিন চেয়ে উচ্চ আদালতে আবেদন করেন কাজল। যার পরিপ্রেক্ষিতে শেরেবাংলা নগর থানার মামলায় গত ১৯ অক্টোবর হাইকোর্ট কাজলের জামিন প্রশ্নে রুল দেন। রুলের শুনানি শেষে তিনি ২৪ নভেম্বর হাইকোর্ট থেকে তিনি জামিন পান। কামরাঙ্গীরচর ও হাজারীবাগ থানার মামলায় এর আগে ৩ নভেম্বর হাইকোর্ট কাজলের জামিন প্রশ্নে রুল দিয়েছিলেন। চূড়ান্ত শুনানি শেষে আজ জামিন দিয়েছেন হাইকোর্ট।

আরও পড়ুন...

ঢাবি ছাত্রী ধর্ষণ : মজনুর যাবজ্জীবন

Al Mamun Sun

কীভাবে উদঘাটিত হলো ত্রিশ বছর আগের সগিরা মোর্শেদ হত্যা রহস্য

Staff correspondent

জামায়াত নেতা আজহারের ফাঁসি বহাল

Staff correspondent
bn Bengali
X