16 C
Dhaka
বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, | সময় ৭:২৭ পূর্বাহ্ণ

বরণ্যে নাট্যাচার্য সেলিম আল দীনের ১৩প্রয়াণ দিবসে দারিয়াপুরে নানা কর্মসূচি

সুমন মন্ডল গাইবান্ধা প্রতিনিধি :

বাংলা নাটকের প্রবাদপুরুষ,জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠাতা , ঢাকা থিয়েটার অন্যতম প্রতিষ্ঠাতা, গ্রাম থিয়েটারের স্বপ্নদ্রষ্টা বরণ্যে নাট্যাচার্য সেলিম আল দীনের ১৩ তম প্রয়াণ দিবস উপলক্ষে সারথি থিয়েটার ও এর অঙ্গসংগঠন তিন দিন ব্যাপি স্মারণিক অনুষ্ঠানের আয়োজন করেছে । 

১৯৪৯ সালে ১৮ আগষ্ট ফেনীর সোনাগাজিতে জম্মগ্রহণ করেন সেলিম আল দীন ১৯৭৪ সালে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসাবে যোগ দেন ।

তাঁর হাত ধরেই ১৯৮৬ সালে যাত্রা শুরু করে সকল বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ ।২০০৮ সালের ১৪ জানুয়ারি রাজধানীর একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন এই প্রবাদপুরুষ । 

রবীন্দ্র-উত্তর বাংলার শ্রেষ্ঠ এই নাট্যপুরুষের প্রয়াণ বার্ষিকীতে সারথি থিয়েটার, উদয় শঙ্কর নৃত্যায়তন ,শহিদ আলতাফ মাহমুদ সংগীতায়তন, দোয়েল বাচিক বিদ্যায়তন , সেলিম আল দীন নাট্যায়তন ,ভোর হলো সাংস্কৃতিক বিদ্যালয় ও জয়নুল চারুকলা মিলে  কবিতা আবৃত্তি ,নাটক , আবৃত্তি, চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ সেলিম আল দীনের জীবনী নিয়ে আলোচনা সভার আয়োজন করেছে ।

প্রথম দিনে ১১ জানুয়ারি গাইবান্ধার সদর উপজেলার ঘাগোয়া ইউনিয়ের নির্মন চন্দ্র বর্মণের উঠানে, সন্ধে ছয়টায় প্রর্দশিত হবে নাটক খৈলান পালা ।

যার কাহিনি বিন্যাস ও নির্দেশনায় জুলফিকার চঞ্চল । এই সময় বক্তব্য রাখেন নাট্যজন নজরুল ইসলাম, লক্ষন চন্দ্র রায় ও জুলফিকার চঞ্চল।

দ্বিতীয় দিনে ১৩ জানুয়ারি সকাল থেকে সারথি কার্যালয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করেছে জয়নুল চরুকলা কেন্দ্র ।

এতে সকল সমাজিক নিয়ম, স্বাস্থ্যবিধি মেনে প্লে থেকে ১০ শ্রেনি পর্যন্ত শিক্ষার্থীরা এই প্রতিয়োগিতায় অংশ গ্রহণ করবে ।শেষ দিনে ১৪ জানুয়ারি নাট্যপ্রবাদপুরুষ সেলিম আল দীনের প্রতি প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, আলোচনা  ও পুরস্কার বিতরণ করা হবে ।

পুরস্কার দিবেন জুলফিকার চঞ্চল , সারথি থিয়েটার প্রধান সম্পাদক ,এই সময় আরো থাকবেন প্রতিষ্ঠা সদস্য, সারথি থিয়েটারের কর্মী ও শুভানুধ্যায়ীরা

আরও পড়ুন...

পলাশবাড়ীতে যেকোন দুর্যোগে অসহায়দের পাশে দাঁড়াতে আমরা প্রস্তুত উপজেলা প্রশাসন

Staff correspondent

বন্যার পানিতে ডুবে বৃদ্ধ অটোভ্যান চালকের মর্মান্তিক মৃত্যু

Staff correspondent

টিসিবি আঞ্চলিক কার্যালয় ময়মনসিংহের পরিচালনায় সুলভ মূল্যে বিক্রয় করা হচ্ছে পেয়াজ,চিনি,ডাল ও তৈল।

Staff correspondent
bn Bengali
X