24 C
Dhaka
শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১, | সময় ৯:৫০ পূর্বাহ্ণ

সাংবাদিক তোতার কাব্যগ্রন্থ ‘দিবানিশি স্বপ্নের খেলা’ প্রকাশ

আতিকুর রহমান, ঝিনাইদহ প্রতিনিধি:

ঝিনাইদহের কৃতি সন্তান ও দক্ষিনাঞ্চলের তুখোড় সাংবাদিক মিজানুর রহমান তোতা একটানা চার দশক ধরে সাংবাদিকতা পেশায় নিয়োজিত। সাংবাদিকতার উপরে তার ‘মাঠ সাংবাদিকতা’ এবং আত্মজৈবনিক গ্রন্থ ‘ক্ষতবিক্ষত বিবেক’ দু’টি গ্রন্থ ইতিপূর্বে খুবই সমাদৃত হয়েছে।

প্রথিতযশা এই সাংবাদিক সাহিত্যচর্চা করেন বহুদিন। তার অসংখ্য কবিতা দেশে-বিদেশের পত্রপত্রিকায় প্রকাশিত হয়েছে। তার সমগ্র কবিতার মধ্য থেকে নির্বাচিত ৮০টি কবিতা নিয়ে ‘দিবানিশি স্বপ্নের খেলা’ কাব্যগ্রন্থটি প্রকাশ হলো। প্রকাশনা জগতে অত্যন্ত জনপ্রিয় অন্বয় প্রকাশ থেকে প্রকাশিত কাব্যগ্রন্থটিতে বৈচিত্রপূর্ণ সুন্দর কবিতার মিলন ঘটিয়েছেন মিজানুর রহমান তোতা।

কাব্যগ্রন্থে অসাধারণ প্রাণবন্ত উপস্থাপনায় সমাজের নানা বিষয়, প্রেমশ্রোত, ভালোবাসা, সুখস্মৃতি, মায়াভরা নিবেদন, ব্যথা-বেদনা, নানা রঙের খেলা, স্বপ্নের ভেলা, দ্রোহ ও গ্রাম মাঠের বর্ণনার মিশ্রণে অভিনবত্ব সব কবিতা রয়েছে। আকাশ, বাতাস, চন্দ্র, সূর্য নিয়েও কবির অভিব্যক্তি দারুণভাবে ফুটিয়ে তুলেছেন। প্রতিটি কবিতায় শব্দের মালা গেঁথেছেন, তৈরী করেছেন ছন্দের নূপুর।

‘দিবানিশি স্বপ্নের খেলা’ সুপ্রিয় কবিতা প্রেমিকদের হৃদয়ে স্থান করে নেবে এব সাড়া জাগাবে বলে প্রকাশনা সংস্থাটি আশা প্রকাশ করেছেন। পাঠকরা অবসরে কবিতাগুলো পড়ে আনন্দ পাবেন এবং নতুন কিছু ভাবনার জগত প্রসারিত করতে পারবেন।

আরও পড়ুন...

তোমার অপেক্ষায় 

Staff correspondent

জাগরণ, মোজাহিদুল

Staff correspondent

মোঃ আছহাব উদ্দিন চৌং এর কবিতা “গুরুর স্বপ্ন”  

Staff correspondent
bn Bengali
X