30 C
Dhaka
সোমবার, ২১ জুন ২০২১, | সময় ৭:৪১ অপরাহ্ণ

আজ পহেলা ফাল্গুন

মাসুদ পারভেজঃ
আজ পহেলা ফাল্গুন। ঋতুরাজ বসন্তের প্রথম দিন। বসন্ত মানে পূর্ণতা। বসন্ত মানে নতুন প্রাণের কলরব। বসন্ত মানে একে অপরের হাত ধরে হাঁটা। আজ শনিবার অসংখ্য রমনী বাসন্তী রঙে নিজেদের রাঙিয়ে পুরো নগরী সুশোভিত করে তুলছে।
বসন্তে গাছে গাছে নতুন পাতা আসে। ডালে ডালে কোকিল। রঙিন ফুলে প্রকৃতি সুশোভিত হয়ে ওঠে। এই সময়ে বাতাসে ফুলের রেণু ছড়ায়। প্রকৃতি হয়ে উঠে অপরুপ।

বসন্ত নিয়ে লেখা হয়েছে অনেক গান, অনেক কবিতা। কবি সুভাষ মুখোপাধ্যায়ের ভাষায় বসন্তের শাশ্বত রূপটি তাই এমন- ফুল ফুটুক, আর না-ই ফুটুক আজ বসন্ত।
বাউল সম্রাট শাহ আব্দুল করিমের বসন্ত বাতাস’ নিয়ে জনপ্রিয় একটি গান আছে। গানের শুরুটা ঠিক এ রকম- বসন্ত বাতাসে সই গো বসন্ত বাতাসে, বন্ধুর বাড়ির ফুলের গন্ধ আমার বাড়ি আসে সই গো, বসন্ত বাতাসে।
বসন্ত যেমন আমাদের খুশির ঋতু, তেমনি বেদনারও বটে। ফাগুনে শিমুল আর কৃষ্ণচূড়ার লাল রঙ মনে করিয়ে দেয় বায়ান্নর ফাগুনের শহীদদের কথা। ফাল্গুন মনে করিয়ে দেয় ভাষা শহীদের রক্তের ইতিহাস। আর এই ভাষার মাসে ফাল্গুন এর এই দিনে সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানায় বাংলাদেশের ১৮ কোটি মানুষ।
ফাগুনের এই সময় পলাশ, শিমুল গাছে দেখা দেয় আগুন রঙের খেলা। পাতার আড়ালে আবডালে লুকিয়ে থাকা বসন্তের দূত কোকিলের মধুর কুহুকুহু ডাক, ব্যাকুল করে তুলবে অনেক বিরোহী অন্তর।

আরও পড়ুন...

মাগুরায় পরীক্ষা চলাকালে এক শিক্ষকের ঠোঁট কামড়িয়ে ছিঁড়ে নিয়েছে অপর শিক্ষক

Staff correspondent

করোনার টিকা নিলেন প্রধানমন্ত্রী

Al Mamun Sun

সীমান্তে আবার গুলি চালিয়েছে নেপাল, ক্ষুব্ধ ভারত

Staff correspondent
bn Bengali
X