27 C
Dhaka
সোমবার, ১২ এপ্রিল ২০২১, | সময় ৭:৪৩ পূর্বাহ্ণ

আজ ৩ হাজার রোহিঙ্গা যাচ্ছে ভাসানচর

কক্সবাজারের উখিয়া ও টেকনাফে আশ্রয়ে থাকাদের মধ্য থেকে পঞ্চম দফায় আরও তিন হাজার রোহিঙ্গা ভাসানচর যাচ্ছেন। আজ মঙ্গলবার এসব রোহিঙ্গা চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা হবেন। সে লক্ষ্যে আগের মতো উখিয়া কলেজ মাঠে ট্রানজিট পয়েন্টে জড়ো হয়েছেন তারা।

স্বেচ্ছায় ভাসানচর যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের নিয়ে আগের মতো যাত্রা করবেন সংশ্লিষ্টরা। আগের মতো এবারও দুইদিন পৃথকভাবে যাত্রা করানো হবে। এর আগে চার দফায় নোয়াখালীর ভাসানচরে আবাসন নিশ্চিত করেছে ৯ হাজার ৫শ ৪০ জন রোহিঙ্গা।

জানা গেছে, উখিয়া ডিগ্রি কলেজ মাঠ এলাকা থেকে দিনে দুইভাগে ভাগ করে বাসগুলো চট্টগ্রামের উদ্দেশ্যে ছেড়ে যাবে। এসব যানবাহন আগে থেকেই প্রস্তুত রাখা হয়। পুরো ৩৪ ক্যাম্প থেকেই রোহিঙ্গারা ট্রানজিট পয়েন্টে আসা শুরু করে। অনেকে সোমবার বিকেলে এবং মঙ্গলবার সকালে এসে পৌঁছান।

আগামীকাল বুধবার যারা ভাসানচরে উদ্দেশ্যে যাত্রা করবেন; তারা মঙ্গলবার সন্ধ্যা ও বুধবার সকাল-দুপুরে ট্রানজিট পয়েন্ট আসবেন। দুদিনের যাত্রার জন্য প্রায় অর্ধশতাধিক বাস, একাধিক কাভার্ডভ্যান ও প্রয়োজনীয় অন্য যানবাহন প্রস্তুত রাখা হয়েছে।

ভাসানচরে যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের জন্য কক্সবাজারের উখিয়া কলেজ মাঠে এবং বান্দরবানের ঘুনধুমে অস্থায়ী তাঁবুতে ট্রানজিট ক্যাম্প তৈরি করা হয়েছে।

উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের চেয়ারম্যান রোহিঙ্গা নেতা হাফেজ জালাল আহমদ জানান, স্বেচ্ছায় যেতে ইচ্ছুক রোহিঙ্গারা নিজ নিজ ক্যাম্প ইনচার্জ কার্যালয়ে নাম জমা দিচ্ছে। এর আগে কক্সবাজার থেকে গত ৪ ডিসেম্বর, ২৯ ডিসেম্বর, ২৮ ও ২৯ জানুয়ারি এবং ১৪ ও ১৫ ফেব্রুয়ারি চার দফায় ভাসানচরে গেছে ৯ হাজার ৫৪০ জন রোহিঙ্গা।

সরকারি তথ্য অনুযায়ী, নৌবাহিনীর তত্ত্বাবধানে রোহিঙ্গা স্থানান্তরের জন্য নিজস্ব তহবিল থেকে ৩ হাজার ৯৫ কোটি টাকা ব্যয়ে ভাসানচর আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন করা হয়। ১৩ হাজার একর আয়তনের ওই চরে ১ লাখ রোহিঙ্গা বসবাসের উপযোগী ১২০টি গুচ্ছগ্রামের অবকাঠামো তৈরি করা হয়েছে।

আরও পড়ুন...

করোনা আক্রান্ত মন্ত্রী-এমপির তালিকা দিন দিন বৃদ্ধি

Staff correspondent

ভারতের কোয়ারেন্টাইন থেকে দেশে ফিরলেন ২৩ বাংলাদেশি

Staff correspondent

দুর্গাপূজা উপলক্ষে ৩ দিন সরকারি ছুটির দাবিতে কাল সারাদেশে মানববন্ধন

Al Mamun Sun
bn Bengali
X