27 C
Dhaka
সোমবার, ১২ এপ্রিল ২০২১, | সময় ৭:০৬ পূর্বাহ্ণ

সন্দ্বীপে স্থানীয়ভাবে স্যানিটারী ন্যাপকিন এর উৎপাদন ও বাজারজাত করনে আমাদের ভুমিকা বিষয়ক সভা অনুষ্ঠিত

বাদল রায় স্বাধীন

সন্দ্বীপে স্থানীয়ভাবে স্যানিটারী ন্যাপকিন এর উৎপাদন ও বাজারজাত করনে আমাদের ভুমিকা বিষয়ক সভা অনুষ্ঠিত হয়েছে আজ।উক্ত প্রোগ্রামের আয়োজক ছিলো রিকল ২০২১ প্রজেক্ট এসডিআই ও সহায়তায় ছিলো দাতা সংস্থা অক্সফ্যাম ইন বাংলাদেশ।

২ মার্চ সন্দ্বীপ উপজেলাস্থ এসডিআই আঞ্চলিক প্রশিক্ষন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে সন্দ্বীপের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, স্কুল শিক্ষক, এনজিও প্রতিনিধি ও স্থানীয় ব্যবসায়ী সহ সিবিও নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রিকল প্রজেক্ট এসডিআই এর প্রকল্প সমন্বয়কারী শ্যামল রায়।

অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন ফিল্ড ফ্যাসিলিটেটর ঈসমাঈল ফরিদ। সভায় ন্যাপকিন ব্যবহারের উপকারিতা ও এর বাজারজাত করনে করনীয় ও কিভাবে মানোন্নয়ন করা যায় সে বিষয়ে বক্তব্য রাখেন এসডিআই সন্দ্বীপ অঞ্চলের ব্যবস্থাপক মোঃ ফসিউল আলম,মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রতিনিধি আব্দুল খালেক, মাষ্টার বিষ্ণুপদ রায়, মাষ্টার ফজলুল করিম বাবুল, মাষ্টার মোঃ ঈসমাঈল, ডাঃ গনেশ চন্দ্র দাশ, ডাঃ পবিত্র কুমার দাশ,ডাঃ আকবর হোসেন, এনজিও প্রতিনিধি শামসুদ্দিন, বখতিয়ার হোসেন,ন্যাপকিন প্রস্তুতকারী উদ্যোক্তা ফাতেমা বেগম ও সেতারা বেগম প্রমুখ।

বক্তারা বলেন সন্দ্বীপে দুইটি স্যানিটেশন সেন্টারে উৎপাদিত প্রায় একই মানের এবং ১০০% জীবানুমুক্ত মেশিন দ্বারা প্রস্তুতকৃত পন্য কমমুল্যে নারীদের অভ্যাস গড়ে তোলার জন্য বাজারজাত করনের লক্ষে রিকল প্রজেক্ট এসডিআই কর্তৃক এই উদ্যোক্তাদের প্রনোদনা দেওয়া হচ্ছে।

কিন্তু সচেতনতার অভাবে নারীরা এখনো অস্বাস্থ্যকর ন্যাকড়া ব্যবহার থেকে বেড়িয়ে আসতে পারেনি ফলে তারা জরায়ু ক্যান্সার, জরায়ু টিউমার এমন কি বন্ধা হয়ে যাওযার মতো ঝুঁকি থাকে এবং তাদের স্বাভাবিক প্রজনন প্রক্রিয়া ব্যহৃত হওয়া সহ আরো নানাবিধ সমস্যা দেখা দেয় তাই ন্যাপকিন ব্যবহারে শিক্ষিত সচেতন মানুষরা ভুমিকা রাখলে এ সমস্যাগুলো রোধ করা সম্ভব।

আরও পড়ুন...

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের ওসি মোখলেছুর রহমান মানবিকতার।

Staff correspondent

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খানকে নিযুক্ত করায় ইসলামপুর গণসংর্বধনা

Al Mamun Sun

কলাপাড়ায় পানিতে ডুবে ৩ বছরের শিশুর অকাল মৃত্যু ॥

Al Mamun Sun
bn Bengali
X