27 C
Dhaka
সোমবার, ১২ এপ্রিল ২০২১, | সময় ৬:৪৭ পূর্বাহ্ণ

নারীর মর্যাদা ও অধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহ্বান গাইবান্ধা নারী মুক্তি কেন্দ্রের

সুমন মন্ডল গাইবান্ধা প্রতিনিধি :

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গাইবান্ধায় নারী সমাবেশ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার(০৮ই মার্চ) বেলা ১১টায় জেলা কেন্দ্রীয় শহীদ মিনার চত্তরে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র গাইবান্ধা জেলা শাখার উদ্যোগে র্যালী শেষে উক্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।এ সমাবেশ থেকে নারীর মর্যাদা ও অধিকার প্রতিষ্ঠা লড়াইয়ে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান নারী নেত্রীরা।
 

নারী মুক্তি কেন্দ্রের জেলা শাখার সভাপতি সুভাসিনী দেবীর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাসদ মার্কসবাদী গাইবান্ধা জেলার আহবায়ক কমরেড আহসানুল হাবীব সাঈদ, সংগঠনের কেন্দ্রীয় অর্থ সম্পাদক নাঈমা খালেদ মনিকা, নারী মুক্তি কেন্দ্রের সাধারণ সম্পাদক নিলুফার ইয়াসমিন শিল্পী, ভাষা সৈনিক কার্জন আলী সম্মাননা পদক প্রাপ্ত  একুশে টেলিভিশন জেলা প্রতিনিধি আফোজা লুনা,নারী নেত্রী  রাহেলা সিদ্দিকা, লিজা উল্ল্যা প্রমুখ। 

এসময় বক্তাগন বলেন সারা পৃথিবীর শ্রমজীবি নারীসহ গোটা নারী সমাজ  আজকের এই দিনটিতে তাদের সমঅধিকার,মর্যাদা ও শ্রম ঘন্টা কমানো,কর্ম পরিবেশের উন্নতি,কাজের  ন্যায্যতা প্রতিষ্ঠার দাবীতে আন্দোলন করে।পরবর্তীতে ১৯১০ সালের ডেনমার্কে কোপেনহেগেনে দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনে সমাজ তান্ত্রিক নারী নেত্রী ক্লারা জেৎকিন ৮ মার্চ নারী দিবস ঘোষণার প্রস্তাব করেন এবং তা গৃহীত হয়। বক্তাগণ আরও বলেন নারী দিবস উদযাপন হচ্ছে  কিন্তু নারী আজও তার মর্যাদা -অধিকার প্রতিষ্ঠা করতে পারেনি।

তাই নারী দিবসের চেতনাকে ধারন করে শোষিত ও নিপীড়িত নারীর মুক্তির আন্দোলন কে সমাজতান্ত্রিক তথা সাম্যবাদী চেতনায় এগিয়ে নিতে আহবান জানান।সেই সাথে  অপসংস্কৃতি – অশ্লীলতা,মাদক -জুয়া, নারী-শিশু নির্যাতন -ধর্ষণ, পর্নোগ্রাফি বন্ধ সহ মৌলবাদ -সাম্প্রদায়িকতার বিরুদ্ধে গন আন্দোলন গড়ে তোলার আহবান জানান।

আরও পড়ুন...

কলাপাড়ায় ডাল কাটতে গিয়ে গাছ থেকে পড়ে নিহত – ১ ॥

Staff correspondent

কুড়িগ্রামে বাস-প্রাইভেটকার মুখোমুখি সংঘর্ষ; নিহত ৪

Staff correspondent

সুন্দরবন সুরক্ষা ও পরিবীক্ষণ কাজে হালকা ড্রোনের উড্ডয়ন প্রশিক্ষণ শুরু, বনের তথ্য সংগ্রহ ও অপরাধ দমনে ব্যবহার হবে ৪টি ড্রোন

Al Mamun Sun
bn Bengali
X