29 C
Dhaka
সোমবার, ১২ এপ্রিল ২০২১, | সময় ৫:৫৬ পূর্বাহ্ণ

নোবিপ্রবির কাওছার পেলেন শ্রেষ্ঠ গবেষণা পুরস্কার

এস আহমেদ ফাহিম,নোবিপ্রবি প্রতিনিধি

কৃত্রিম বুদ্ধিমত্তার নতুন  এলগরিদম ‘সেকভেক্টোরাইজার’ নিয়ে  কাজ করে শ্রেষ্ঠ গবেষণা এওয়ার্ড পেয়েছেন
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) এর শিক্ষার্থী ও তরুণ বিজ্ঞানী আহমেদ কাওছার । তিনি নোবিপ্রবির ফলিত গণিত বিভাগের ১০ম ব্যাচের শিক্ষার্থী।

আজ (৬ এপ্রিল)  এই বিষয়ে কাওছার নিশ্চিত করেছেন।

এলগরিদম এর কাজের বিষয়ে কাওছার বলেন,এই এলগরিদম ব্যবহার করে কম্পিউটার  যেকোনো সিকোয়েন্সিং করতে পারবে।এটি ব্যবহারে মানুষের কথা বার্তা,ডিএনএ, আরএনএ সিকোয়েন্স করা সম্ভব বলে জানান এই গবেষক।

তিনি বলেন, মরক্কোতে অনুষ্ঠিত  ইন্টারন্যাশনাল কনফারেন্স অন নেওয়ার্কিং, ইনফরমেশন সিস্টেম এন্ড  সিকিউরিটি এর ভার্চুয়াল কনফারেন্সে তিনি এই পুরস্কার পান।১ এবং ২ এপ্রিল অনুষ্ঠিত এই কনফারেন্সে বিশ্বের বিভিন্ন দেশের গবেষকরা অংশগ্রহণ করেন।

তিনি আরো বলেন,এনআইএসএস কমিটি মরক্কো, এসিএম নিউইয়র্ক,স্প্রিঙ্গার জার্মানি এই কনফারেন্স আয়োজন করে।এই গবেষণার কাজে সহযোগী হিসেবে যুক্ত ছিলেন যুক্তরাষ্ট্রের স্টিভেনস ইন্সটিটিউটে অফ টেকনোলজি এর   অনিক তাহবিলদার,কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মুরাদ হোসেন সরকার  এবং ব্র‍্যাক বিশ্ববিদ্যালয়ের জাহিদুল ইসলাম সানজিদ।

উল্লেখ্য,কৃত্তিম বুদ্ধিমত্তায় বিশেষ অবদানের জন্য  কাওছার  দেশীয় ও আন্তর্জাতিক একাধিক সংস্থা থেকে এই পর্যন্ত দেশীয় ও আন্তর্জাতিক ৬ টি শ্রেষ্ঠ গবেষণা পুরস্কার পেয়েছেন।এছাড়াও তিনি পিএইচডির জন্য আমেরিকার স্টিভেন্স ইনস্টিটিউট অফ টেকনোলজি (এস-আই-টি) থেকে প্রভোস্ট ডক্টরাল ফেলোশিপ অ্যাওয়ার্ড
পেয়েছেন।

বর্তমান তিনি হিসাব লিমিটেড এ আর্টিফিশিয়াল ইইন্টেলিজেন্স  সায়েন্টিস্ট হিসেবে কাজ করছেন এবং যুক্তরাষ্ট্রের স্টিভেন্স ইন্সটিটিউট অফ টেকনোলজি তে তার পিএইচডি এর জন্য প্রস্তুতি  নিচ্ছেন।

আরও পড়ুন...

সিবিআইইউ শিক্ষার্থী মোয়াজ্জম মোর্শেদ “কাঠমন্ডু স্কুল অব ল উইন্টার কোর্স” এর জন্য মনোনীত

Staff correspondent

জবির নতুন ট্রেজারার ড. কামালউদ্দিন আহমেদ

Staff correspondent

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন

Staff correspondent
bn Bengali
X