27 C
Dhaka
সোমবার, ১২ এপ্রিল ২০২১, | সময় ৭:৪২ পূর্বাহ্ণ

২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার সুযোগ রেখে আইনে সই পুতিনের

আগামী ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার সুযোগ রেখে একটি আইনে সই করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই আইনের মধ্য দিয়ে ৬ বছর করে আরো দুই মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্ব পালনের সুযোগ পাবেন তিনি। রয়টার্স-বিবিসি সূত্রে এ তথ্য জানা গেছে।

কখনো প্রেসিডেন্ট, কখনো প্রধানমন্ত্রী। আইন করে প্রতিবার ক্ষমতা নিজের হাতে নিয়েছেন বর্তমান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এবার ৬ বছর মেয়াদে দুবার ক্ষমতায় থাকার সুযোগ রেখে একটি আইনে সই করেছেন তিনি। এর মধ্য দিয়ে ২০৩৬ সাল পর্যন্ত প্রেসিডেন্ট থাকতে পারবেন পুতিন।

চলতি মেয়াদে ২০২৪ সাল পর্যন্ত ক্ষমতায় আছেন ভ্লাদিমির পুতিন। এরপর নতুন আইন অনুযায়ী নির্বাচনের মাধ্যমে আরও দুই দফা প্রেসিডেন্ট পদে থাকার সুযোগ পাচ্ছেন। গত বছর গণভোটে সংবিধান পরিবর্তনের পক্ষে রায় দেয় রুশ জনগণ। এরই পরিপ্রেক্ষিতে নতুন আইনে সই করেছেন পুতিন।

তবে নতুন আইন অনুযায়ী রাশিয়ায় আর কেউ দুই মেয়াদের বেশি প্রেসিডেন্ট পদে থাকতে পারবেন না। এর আগে তিন মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন পুতিন। আগের আইনে একজন টানা দুই মেয়াদে প্রেসিডেন্ট হতে পারতেন না।

২০৩৬ সালে ৬৯ বছর বয়সী সাবেক কেজিবি কর্মকর্তা ভ্লাদিমির পুতিনের বয়স হবে ৮৩। তবে টানা প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় থাকবেন কি না সে বিষয়ে এখনো মুখ খোলেননি তিনি।

এর আগে ক্ষমতা আকড়ে রাখাসহ বিভিন্ন ইস্যুতে দেশব্যাপী বিক্ষোভের মুখে পড়েন রুশ প্রেসিডেন্ট। তার প্রধান ও অন্যতম প্রতিদ্বন্দ্বী আলেক্সেই নাভালনি বর্তমানে কারাগারে রয়েছেন।

আরও পড়ুন...

ইরানে দশ মিনিটে মারা যাচ্ছে একজন, ঘণ্টায় আক্রান্ত ৫০

Staff correspondent

মৃত্যুপুরী যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্ত ৪০ লাখ ছাড়াল

Staff correspondent

ব্যস্ত সময়ে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল গোটা ব্রিজ, দেখুন রোমহর্ষক ভিডিওটি

Staff correspondent
bn Bengali
X