26 C
Dhaka
শুক্রবার, ৭ মে ২০২১, | সময় ১০:০৪ পূর্বাহ্ণ

কখন পান করবেন গ্রিন টি

আজকাল প্রায় সবার কাছে গ্রিন টি ডায়েটের এক অপরিহার্য পানীয় হয়ে উঠেছে। স্বাস্থ্য রক্ষা ও ওজন নিয়ন্ত্রণে এর জাদুতে ডুবেছে অনেকেই। এ চায়ের স্বাদ ভালো না হলেও যারা অনেক বেশি স্বাস্থ্য সচেতন এবং ওজন কমাতে চায় এমন মানুষের কাছে গ্রিন টি অনেকটা গুরুত্বপূর্ণ।

গ্রিন টি আপনি পান তো করছেন ঠিকই স্বাস্থ্যের কথা ভেবে, কিন্তু কখন তা পান করবেন আর কখন পান থেকে বিরত থাকবেন এ ব্যাপারে সঠিক তথ্য জানা দরকার।

গ্রিন টি পান করার সঠিক সময় না জেনে পান করলে আপনার লাভ তো হবেই না, বরং ক্ষতির মুখে পড়তে পারেন। এবার জেনে নিন গ্রীণ টি পান করার সঠিক সময়।

১. ব্যায়াম করার পূর্বে: সকালবেলার সময়ে আপনি ব্যায়াম করতে যান তার অন্তত আধ ঘন্টা আগে গ্রিন টি পান করা উচিত। যদি আপনি আধ ঘণ্টা আগে তা পান করেন তবে এতে আপনার কর্মক্ষমতা অনেকটা বেড়ে যাবে ও এনার্জিও পাবেন। এমন কি এটা আপনার ওজন এবং মেদ কমাতে সাহায্য করবে।

২. ব্রেকফাস্ট করার পর: সকালে উঠে অবশ্যই এমন খাবার খাওয়া উচিত যাতে করে সারাদিন আপনার শরীর হালকা ও অনেক ভাল থাকে। তাই সকালে আপনি অবশ্যই চা পান করবেন না খালি পেটে। এতে আবার উল্টে দেখা গেল যে আপনার ডিহাইড্রেশন এর সমস্যা হতে পারে। আর তাছাড়া খালি পেটে গ্রিন টি খেলে গ্যাস্ট্রিকের সমস্যা কিংবা আলসারও হওয়ার সম্ভাবনা থেকে যায়, যা অনেকেই জানেন না। সুতরাং সকালের খাবারে হেলদি কোন খাবার খান এবং এরপর গ্রিন টি খান।

৩. রাতে ঘুমাতে যাওয়ার আগে: আজকাল অনেক বিশেষজ্ঞই এটি সংযোজিত করেছেন সুস্থতার রুটিনে। রাতে বিছানায় যাওয়ার আগে গ্রিন টি পান করলে আপনাকে ওজন কমাতে সাহায্য করবে। আর সেই সঙ্গে এটা অনেক বেশি কাজ করবে ততক্ষণ, যতক্ষণ না আপনি অন্য কিছু খাবেন। সুস্থ থাকতে ঘুমানোর ২ ঘণ্টা আগেই পান করুন।

আরও পড়ুন...

শুভ সকাল صباح الخير Good Morning

Al Mamun Sun

‘শুভ সকাল’

Staff correspondent

কোঁকড়া চুলের কেতায় বাজিমাত করুন শীতের পার্টি, এখন থেকেই মেনে চলুন এ সব

Staff correspondent
bn Bengali
X