28 C
Dhaka
রবিবার, ২৬ মে ২০২৪, | সময় ৭:৫৯ পূর্বাহ্ণ

সন্দ্বীপে প্রতিবন্ধী ব্যক্তিদের মুল স্রোতধারায় সম্পৃক্ত করতে রিকল প্রজেক্টের উদ্যোগে মতবিনিময় সভা অনুষ্ঠিত

বাদল রায় স্বাধীন:

Nothing About Us-Without Us এই বিষয়কে সামনে রেখে সন্দ্বীপে রিকল প্রজেক্ট এসডিআই এর উদ্যোগে ও দাতা সংস্থা অক্সফ্যাম ইন বাংলাদেশের সহযোগিতায় প্রতিবন্ধী ব্যক্তিদের মুল স্রোতধারায় সম্পৃক্ত করতে সরকার ও স্থানীয় প্রতিবন্ধী ব্যক্তি ও প্রতিষ্ঠানের করনীয় শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

৭ ফেব্রুয়ারী এসডিআই আঞ্চলিক প্রশিক্ষন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রিকল প্রজেক্টের প্রকল্প সমন্বয়কারী শ্যামল রায়। প্রকল্পের ফিল্ড ফ্যাসিলিটেটর বাদল রায় স্বাধীন এর উপস্থাপনায় উক্ত মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা সমাজ সেবা কার্যালয়ের ভারপ্রাপ্ত কর্মকর্তা মহিদুল মাওলা টিটু। সন্মানীত অতিথি ছিলেন এসডিআই এর আঞ্চলিক ব্যবস্থাপক হারুন অর রশিদ,এবং সন্দ্বীপে প্রতিবন্ধীদের স্বাস্থ্য সেবা নিয়ে কাজ করা একমাত্র প্রতিষ্ঠান স্বর্নদ্বীপ ফাউন্ডেশন হসপিটালের ফিজিও থেরাপি বিভাগের কনসালটেন্ট মোঃ নাছির উদ্দিন। অন্যান্যদের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য রাখেন প্রতিবন্ধীদের মানবিক সহায়তাকারী সামাজিক সংগঠন স্বপ্ন ছোঁয়ার উদ্যোক্তা ও সভাপতি জাহিদুল ইসলাম এবং আজিমপুর প্রবাসী ঐক্য পরিষদের কোষাধ্যক্ষ মোঃ আলী হোসেন।মতবিনিময় সভা সমন্বয় করেন কমিউনিটি মোবিলাইজার মোঃ ফারুক।

মতবিনিময় সভায় প্রতিবন্ধীদের উন্নয়নে বিভিন্ন সংগঠনের সাথে সম্পর্ক উন্নয়নের মাধ্যমে কিভাবে প্রতিবন্ধীদের মুল স্রোতধারায় সম্পৃক্ত করা যায় সে বিষয়ে বিভিন্ন কর্মসুচী হাতে নেওয়া হয় ।সভায় সকলের প্রস্তাবনায় গৃহীত সিদ্ধান্ত সমূহ হলো -প্রতিবন্ধীদের একটি সাংগঠনিক প্লাটফরম তৈরি, প্রতিবন্ধীদের তালিকা প্রস্তুত করে সমাজ সেবা অফিস সহ বিভিন্ন ডিপিওতে সে তালিকা জমা দান, কমিউনিটি পর্যায়ে প্রতিবন্ধী ইস্যুতে সচেতনতা ও সংবেদনশীলতা তৈরি,তাদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি, স্ব-স্ব অবস্থান হতে এই ইস্যুতে অবদান রাখা,সামাজিক ও মানবিক সংগঠন গুলোকে জড়িত করেে কার্যক্রম বাস্তবায়ন ইত্যাদি।

সভায় আগত প্রতিবন্ধী ব্যক্তি ও প্রতিবন্ধীদের অভিবাবকরা একটি প্রতিবন্ধী স্কুল স্থাপন,প্রতিবন্ধী ভাতা নুন্যতম ৫ হাজার টাকায় উন্নীত করা সহ ১৮ বছর বয়স হলে শিক্ষিত বা অশিক্ষিত সকল প্রতিবন্ধীদের সরকারী বা বেসরকারী প্রতিষ্ঠানে তাদের যোগ্যতা অনুযায়ী চাকুরী নিশ্চিত করারও জোর দাবী জানান।

আরও পড়ুন...

ঝিনাইদহে স্বাস্থ্যবিধি উধাও, মাস্কে অনীহা হঠাৎ মানুষের সর্দি -জ্বর, কাশি সহ নানা উপসর্গ

Al Mamun Sun

মতলব উত্তর ও দক্ষিণ ইউনিয়ন পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান গনের শপথ গ্রহণ।

Al Mamun Sun

বেগমগঞ্জে আগ্নেয়াস্ত্র-ইয়াবা বিক্রির সময় গ্রেফতার ৩

Al Mamun Sun
bn Bengali
X